Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

কৃষি বিষয় যে কোন প্রশ্নের সহজবোধ্য উত্তর পেতে।

16250 হেল্প লাইন

কৃষি প্রধান এই দেশের অর্থনীতির চালিকা শক্তিই কৃষি পণ্য উৎপাদন। বর্তমান সময়েও কৃষকেরা অথবা কৃষি পণ্য বা সেবার বিক্রেতাগন সনাতন পদ্ধতিতেই তাদের কর্মপরিচালনা করে আসছেন। এর ফলে তারা একদিকে যেমনি ক্ষতিগ্রস্থ হচ্ছেন বীজ, সার, কীটনাশক ইত্যাদি বাছাই করতে অন্যদিকে ক্ষতিগ্রস্থ হচ্ছেন প্রয়োজনের সময় সঠিক পরামর্শের অভাবে ফসলের সঠিক মূল্য পেতে। এই সমস্যার সমাধানের লক্ষ্যেই ১৬২৫০ BIID এর এই ই-কৃষক সেবা। এটি একটি শর্টকোড যার মাধ্যমে যে কেউ BIID এর কৃষি বিশেষজ্ঞের কাছ থেকে কৃষি বিষয় যে কোন প্রশ্নের সহজবোধ্য উত্তর পেতে পারেন। এই সেবাটি পাবার জন্যে প্রথমেই আপনাকে ১৬২৫০ শর্টকোডে  সাবস্ক্রিপশন করতে  হবে। সাবস্ক্রিপশন করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SUB লিখে ১৬২৫০ নম্বরে পাঠাতে হবে।অতঃপর 24 ঘন্টার মধ্যে একজন কৃষিবিদ আপনাকে ফোন করবেন ও আপনার প্রয়োজনীয় পরামর্শ  দিবেন এবং এসএমএস এর মাধ্যমে তথ্য জানাবেন। একবার সাবস্ক্রিপশন করলে একটি ফসলের পুরো মৌসুমের জন্য সেবা পাওয়া যাবে।অর্থাৎ একটি কলব্যাক ও ৬ টি এসএমএস এর মাধ্যমে তথ্য ও পরামর্শ পাওয়া যাবে।তার পরামর্শ অনুযায়ী কাজ করলে সমস্যাটির সমাধান করা আপনার জন্যে সহজ হবে। এটি একটি অত্যন্ত সহজ ও কার্যকর পদ্ধতি। এছাড়াও রেজিষ্ট্রেশনের মাধ্যমেও সেবা পেতে পারেন। রেজিষ্ট্রেশনের জন্য REG লিখে ১৬২৫০ নম্বরে পাঠাতে হবে। অতঃপর সমস্যা কোড ১৬২৫০ নম্বরে পাঠাতে হবে। সাথে সাথেই ফিরতি এসএমএস এর মাধ্যমে সমস্যা সমাধান বা তথ্য পাবেন। সমস্যা কোড সমূহ নিকটস্থ সি আই সি বা বাতিঘরে পাওয়া যাবে।   অনেকেরই তাৎক্ষনিক ভাবে কৃষি বিষয়ক কোন তথ্যের অথবা কোন কৃষি বিষয় সমস্যার সমাধান দরকার হয়ে থাকে। এ সব তথ্য বা সঠিক সমাধান যদি দ্রুত না পাওয়া যায় সে ক্ষেত্রে আর্থিক ক্ষতির পরিমান বেশী হয়। ১৬২৫০ ব্যাবহার করে তাৎক্ষনিক ভাবে তথ্য বা পরামর্শ নিয়ে সমস্যার সমাধান করলে এই আর্থিক ক্ষতিকে এড়িয়ে যাওয়া যায়। এই সেবাটি শুধুমাত্র গ্রামীনফোন গ্রাহকদের জন্য প্রযোজ্য।